ষ্ত্রী,পুত্র,কন্যা ফেলে
                           প্রবাস দিলাম পারি,
              এ আসা যে শেষ আসা মোর
                           প্রবাস- ই ঘড় বাড়ি।
                দিন চলে যায় কাজ করিতে
                         রাত কেটে যায় কাঁদিতে,
               কোথায় যাব কি করব
                         কবে যাব বাড়িতে।
                 স্বজন হারা মানুষ আমি
                             নেইতো বাড়ি ঘড়,
                সব হারিয়ে এখন আমি
                            হয়েছি যাযাবর।
               কোথায় আছে ষ্ত্রী সন্তান
                          পাইনা তাদের দেখা,
               আমার মতন ভাগ্য যেন,
                               কারো ও হয়না লেখা।।
                             (সমাপ্ত)