জীবন তবু বহমান নদী স্রোতের মতই চলে
এ পাড় ভেঙ্গে ও পাড় গড়া
সর্পিল পথে ‍দুরন্ত ছুটে চলা
তুমি যে নদী সর্বংসহা;
তোমার অবারিত বুকে জেলে ধরে মাছ
ডিঙ্গি নৌকা চলে একেঁবেকেঁ
উর্বর করে ভূমী কৃষাণীর মুখে ফোটাও হাসি।
জীবন পথেও আছে তেমন ভাঙ্গা-গড়ার খেলা
আছে উত্থান-পতন, সুখ-দুঃখ
ভালবাসার সাথে থাকে ঘৃনা
তেমনি আধাঁর কেটে গেলেই পাওয়া যায় আলোর দেখা।