মলিন আমার দেহখানি
ছেঁড়া জামা গায় সারাদিন ঘুরি
সাবান কি জিনিস জানি না আমি
বড় বাবুদের দেহ শুঁকে থাকি
ভরা পেটে ভাত পাই না আমি
অতি অল্পতেই তুষ্ট যে থাকি।
পথের ধারে কাগজ টোকাই
রাস্তার ধারে পত্রিকা বেচি
ফুল হাতে ঘুরি বাবুদের কাছে
কেনার জন্য মিনতি করি।
চড়-লাথি খাই
গালা-গালি খাই
লাঞ্জনা, গঞ্জনা সবই সই
লজ্জা আমার কিছুতে নাই
যদি গো দুইটা টাকা পাই।
হাতে বা পিঠে বোঝা থাকলেও
পেটেতে দানা পানি কিছু নাই
পন্য বিকাই না নিজেকে বিকাই
আমি যে ভাই পথের টোকাই।