বোকা বোকা বাক্যে সাজানো কাব্যগুলো
যারা এতোদিন মুখ গোমড়া করে
নিথর অবস্থায় পড়েছিল টেবিলের কোণায়
আজ তারা বিদ্রোহী হয়ে ওঠে,
বিদ্রোহী হয়ে ওঠে ছেঁড়া পাতাগুলো
এখন তারা সশব্দে প্রকাশ হতে চায়
বের হয়ে আসতে চায় আলোয়
আধাঁর যে তাদের জীবনটাকে কুঁড়ে কুঁড়ে খাচ্ছে,
নতুন একটি জগৎ বানাতে চায় তারা
নব তরঙ্গ তৈরি করতে চায় ধরায়।
কলমের নিত্য খোঁচায় যে কাব্যগুলো নির্যাতনে জর্জরিত ছিল
তারা এখন ক্রমেই মসৃন হয়ে ওঠে কোন চিকিৎসা ছাড়াই
হেসে-খেলে বেড়ায়, দৌড়া-দৌড়ি করে
আমার সারা টেবিল জুড়ে
বিচিত্র এক আলো-ছায়ার মাঝে বোকা কাব্যগুলো লুকোচুরি খেলে মনের আনন্দে।
আমি তাদের বৃথা আটকানোর চেষ্টা করি না,
আমি তো কবি
কবির কাব্যেরও তো আছে স্বাধীনতা।