সময় তুমি এক দুরন্ত যাযাবর
দুরন্ত পথিকের মতই এগিয়ে চলেছ সামনে
সময় তুমি নদীল স্রোতের মতই বেগমান
নদীর স্রোতের মতই বয়ে চলো আপন মনে।


সময় তুমি যাযাবর
যাযাবরের মতই চলেছো এক অজানা পথে
সময় তুমি দ্রুত ধাবমান
তোমার সম্মুখ যাত্রার অগ্রগতিতে ধ্বংস হয়েছে
মিশরীয়,রোমান, চৈনিক ব্যবলনীয় সভ্যতা
রাজা হাম্বুরাবীর আইন, নেবুচাঁদ নেজারের ঝুলন্ত উদ্যান
আজ বিশ্বের কাছে শুধুই ইতিহাস।


সময় তুমি যাযাবর
যুগে যুগে তুমি সভ্যতার বুকে চালিয়েছো নির্মমতার ছুরি
সময় তুমি যাযাবর।