নারী
কোন দুঃস্বপ্ন নয় তুমি সুখের স্বপ্ন দেখ
কোন দুখের সাগরে নয় সুখ সাগরে ভাসো
কান্নাতে নয় হাসি-খুশিতে থাকো
দুখের জীবন নয় সদাই থেকো ভাল।


নারী
ঘৃনা করে নয় তুমি ভালোবাসা দিয়ে বেঁধে রেখো
দূরে ঠেলে নয় দু’হাতে জড়িয়ে ধরো
দূর থেকে নয় আরো কাছে তুমি আসো
চোখের ইশারায় নয় দু’হাত বাড়িয়ে ডাকো।


নারী
হাটুমুড়ে নয় তুমি মাথা উঁচু করে দাঁড়াও
অবলা নয় সবল হতে চেষ্টা করো
করজোড়ে নয় হাত উঁচিয়ে কথা বল
উদ্ধত হয়ে নয় বিনয়ী হতে চেষ্টা করো।