লাশের সারি আরও কত দীর্ঘ হলে তোমাদের বিবেক জাগ্রত হবে
আরও কত রক্ত পান করলে মিটবে ক্ষুধা-পিপাসা-
আরও কত মায়ের বুক খালি হলে থামবে এ যুদ্ধ যুদ্ধ খেলা?
চেয়ে দেখ আজ শুভ্র বসনে বাড়ির আঙ্গিনায় পড়ে রয়েছে লাশ
মায়ের চোখে আজ অশ্রু নেই সেখানে দাউ দাউ জ্বলছে ঘৃণার আগুন
বোবা কান্নায় তিনি আজ পাথর-
তোমাদের দূষিত পচে যাওয়া রাজনীতি দেখতে দেখতে তিনি আজ ক্লান্ত।


সব তো কেড়ে নিয়েছো, আমার মায়ের আঁচল ভরা সুখ, চোখে-মুখের দীপ্তি মাখা হাসি
উঠোনের এক চিলতে রোদ, ভরা পূর্ণিমার চাঁদও কেড়ে নিয়েছো
এখন অমাবস্যার অন্ধকারে ছেয়ে আছে আমার মায়ের মুখ।
দোহাই তোমাদের, আমার মাকে আজ একটু শান্তি দাও
তাকে শান্তিতে ঘুমাতে দাও।