আমরা এখন জীবনের সাথে নতুন করে সন্ধি করি
মায়া কান্না করি, মেকী হাসি
জীবন বাঁচানোর তাগিদে ভাল থাকার ভান করি
সং সেজে ঢং মেরে নিত্য অভিনয় করে যাই
ভূভুক্ষু এই ক্ষণস্থায়ী মানব সমাজে।
চাল-নুন, লাকড়ী কিনতে গিয়ে যেখানে নাভিশ্বাস ওঠে
কুকুরের মতো জীবন কাটে মানুষের পথে-ঘাটে
সেখানে ভাল থাকার অভিনয় করাটা যদিও সহজ নয়।
টাকা দিয়ে এখন শুধু পণ্য নয় মানুষ কেনা যায়
রাতের নিয়ন আলোয় নারী দেহ কেনা হয় কেজিতে নয় চোখের ইশারায়
তাই টাকার কাছে নিজস্বতা বিক্রি করে ভাল থাকার চেষ্টা করি।
চারিদিকে যখন ধর্মান্ধতার কালো ছায়া বিরাজমান
স্বাভাবিক মৃত্যুর যেখানে গ্যারান্টি নাই এটা জেনেও আমরা জীবনের সাথে
নতুন করে সন্ধি করে বৃথা বেঁচে থাকার চেষ্টা করি।