ইট পাথরের এই শহরে এখন বন্দি জীবন কাটে
এখানে ধর্ষিতার চিৎকার প্রতিধ্বনি হয়ে ফিরে আসে ধর্ষিতার কাছে
অসহায় মানুষগুলি মুখে কুলুপ এঁটে দেখে মধ্যযুগীয় বর্বরতা
সমস্ত শহরটাকে গোগ্রাসে গিলে খাওয়ার চেষ্টায় থাকে রাতের হায়েনারা।
রাতের নিয়ন আলোয় এখানে জমে ওঠে অন্যরকম উল্লাস
পাশের ঝুপড়ি ঘরে টোঁয়া টোঁয়া শব্দে কেঁদে ওঠে
ছ’মাস বয়সী ভুভুক্ষু মায়ের সন্তান বুকের দুধের অভাবে,
এই শহরে এখন মানুষের বন্দি জীবন কাটে।