ভাবছি এখন আমি নিজেই ফাঁসিতে ঝুলবো
স্বদেশের আকাশে যখন শকুনেরা উড়ে বেড়ায়
হায়েনারা দাঁপিয়ে বেড়ায় ছপছপ শব্দে দেশের মাটিতে
সত্য যখন মাথা ঠুঁকে মরে মাটির দেয়ালে
তখন আমার বেঁচে থেকে কি লাভ?
ইচ্ছে হয় হারিকিরি করে নিজের ভূঁড়িটা বের করে ফেলি
যখন দেখি সুদ-ঘুষ খেয়ে কেউ তার নিজের ভূঁড়িটা গোপাল ভাঁড়ের মতো করে রাখে,
ভাবছি এখন আমি হেমলক পান করে নিশ্চিন্তে মারা যাব
তোমরা যখন ক্ষমতার দাপটে অন্ধ হয়ে মানুষ মার
ন্যায়-অন্যায়ের বিচার যখন তোমরা নিজেরাই করো
বিচারের বাণী যখন আজ নিভৃতে কাঁদে
তখন ভাবছি আমি নিজেই ফাঁসিতে ঝুলবো।
চলে যাব নিশ্চিন্তে ব্যস্ত শহরের ঘৃনিত কোলাহল ছেড়ে।