সর্বভাষাবিদ ঈশ্বর কি আমার ভাষা বোঝ
আমি যে ভাষায় কথা বলি, গালি দেই ক্ষুধার তাড়নায়
নিক্তির পাল্লায় আজ আমার কৃতকর্ম মাপতে থাকি
কোন কর্মদোষে আমার কপাল বেয়ে ঝড়ে পড়ে কষ্টের লাল রক্ত।
কতোটুকু দুরত্ব আছে আমার আর ঈশ্বরের মাঝে
আমি গজফিতা দিয়ে মাপতে থাকি
কত ক্রোশ……….
কত মাইল………..
কত হাত দুরত্বে তার বাস।
কত দূর থেকে আমায় দেখে ঈশ্বর বাঁকা হাসি হাসে
সেটি দেখার বৃথা চেষ্টায় আমি চাতক পাখি হয়ে বসে থাকি।
আর কত কর্ণবির্দীণ করা চিৎকার দিলে শুনবে তুমি
কবে বন্ধ হবে তোমার আমার মাঝে এ ইদুঁর-বিড়াল খেলা।