আমি বাহবা চাইতে আসিনি আজ তোমার কাছে
না, না করুণা চাইতেও নয়
দাবী নিয়ে এসেছি ঠিকই তবে ক্ষুধার জ্বালায় নয়।
হিসাব চাইতে এসেছি আমি জীবনের হিসাব।
তুমি আমি একই মানুষ একই কর্ম করি
তবে কেমন করে সপ্ততলার ওপরে থাকো তুমি?
মার্সিডিজে চড়ে হাওয়া খাও তুমি
চাইনিজে যাও প্রতিদিন,
নাইট ক্লাবে করো রাত্রি যাপন ফূর্তিতে মাতো রাতদিন।
আর আমি পথের ধুলো গায়ে মেখে থাকি
ভ্যান গাড়ি দূরে থাক খালি পায়ে পথ চলি
দূর হ হতভাগা! বললেও আজকে যাব না চলে
হিসাব তোমায় দিতেই হবে জনতা যে আজ জেগেছে।
ক্ষেপেছে জনতা ক্ষ্যপা বাঘের মতো থামবে না সহজে
হিসাব দিতে না পারলে বাছা মাথাটা রবে না দেহে।