(১)


চুপচাপ বসে থাক
কোন কথা বলবি না
চোখে শুধু দেখবি
ভুলেও কিছু লিখবি না।


কান দিয়ে শুনলেও
কানাকানি করবি না
যদি আমি টের পাই
হাড্ডিগুলো দেহে থাকবে না।


মুখে আজ টেপ লাগা
প্রতিবাদ করবি না
বোবা হয়ে বসে থাক
শুধু শুধু মরে যাওয়া ভাল না।


(২)


এসোবন্ধু এক হই
জোট করি মহাজোট
সর্বদলীয়, নির্দলীয় কিংবা ঐক্যজোট।
এসো পচে যাওয়া রাজনীতির গায়ে
কষে মারি চপেটাঘাত,
এসো আওয়াজ তুলি
মানুষ মারার রাজনীতি কে
আমরা সবে ঘৃণা করি।