বাতাসে ভাসে পোড়া লাশের গন্ধ জমিনে রক্তের লাল দাগ
ক্ষমতা নয় এ যেন রক্তের হলি খেলায় মেতে উঠা দেশ
তিরিশ লক্ষ শহীদের আত্মা হাহাকার করে আজ
দুই লক্ষ মা-বোনের ইজ্জত কালের ধুলোয় লুটিয়ে পড়ে এখন।
নীতির নিক্তিতে নয় মানুষ মাপা হয় এখন ক্ষমতার পাল্লায়
পরাজয়ের মাঝেও যে সুখ আছে যদি হয় তা দেশের কল্যাণে
ক্ষমতাবানরা ক্ষমতার অন্ধ দম্ভে সে ইতিহাস ভুলে যায় বার বার
তারা ভুল করে নাকি স্বইচ্ছায় জনগণের বুকে ছুরি চালায়।
বিবেকহীন জনগণ আমরা চ্যানেলে আগুনে পোড়ার ব্রেকিং নিউজ দেখি
রাত জেগে বৃথা টিভি টকশো দেখে সময় কাটাই
বিভৎস্য তাণ্ডবে আমরাও বিভক্ত হয়ে পড়ি বিভিন্ন দল-উপদলে
তারপরেও আমরা অন্ধের মতো গুণগান গাই নিজ দলের।
ছিঃ ধ্বিকার জানাই তোদের বাংলা মায়ের এ দুর্দিনে
আর ঘুমিয়ে নয়,এখনি জাগার হয়েছে সময়
জেগে ওঠো জনতা, হাতে রাখ হাত, বুকে বুক মিশাও
আজ গান গাও মানবতার।