রাত্রির অন্ধকার প্রকোষ্ঠে ভয়ার্ত হৃদয়ের বসবাস
বাইরে বুনো হায়েনার গর্জনে স্তম্ভিত দেশ
অন্ধকার কেটে যাওয়ার আশায় বসে থাকা তরুনের
কপাল জুড়ে দেখা যায় বুড়োদের মতো বলিরেখার ভাঁজ।


অসহ্য এক সুন্দর দিনের প্রত্যাশায় খাদের কিনারায় দাঁড়িয়ে
পুব আকাশে সূর্যের অপেক্ষায় থাকা বুড়োটি উপুড় হয়ে পড়ে গেছে সেই কবে
ভয়ার্ত শিশুটি প্রকৃতির কর্ম সারে এখন তার বোবা মায়ের আঁচলে
শীতার্ত মায়ের কান্নায় বাংলার আকাশ ভারি হলেও দয়া জন্মেনা নীল চোখা শকুনিদের।


পেটুক শকুনিদের চাওয়া শুধুই বাড়ে কমে না একরত্তিও
উদর পূর্তির জন্য রক্তের হোলি খেলায় তারা মেতে ওঠে দেশে
তারপরেও তাদের মুখে মধু ঝরে, অন্তরের বিষ না দেখেই
আমরা বোকা জনতা তাদের নিয়েই মেতে থাকি রাত-দিন।