অবিশ্বাসের দানাগুলো যখন মহীরুহ আকার ধারন করে
তৃষ্ণায় যখন বুকের ছাতি ফেটে চৌচির হওয়ার উপক্রম হয়
অতৃপ্ত প্রেত্মাতারা যখন ঘুরে বেড়ায় অবাধে দেশময়
তখন আমি বিশ্বাসের সিঁড়ি বেয়ে উপরে ওঠার চেষ্টায় মাতি।


বুনো ষাঁড় হিংস্রতা ভুলে এখন ঘরে ঢোকে মানুষ হওয়ার প্রত্যাশায়
অসহায়ত্ব ফুটে ওঠা ষাঁড়ের চোখ দেখে আমার বুকের পাঁজর মুচড়ে ওঠে
একি! ষাঁড়ের চোখে যে বনের হিংস্রতা দেখি না
দেখি আমার বাংলা মায়ের মুখ।