আমার তো এখন স্বপ্ন দেখেই কাটে দিন কাটে রাত


জীবনের নির্মম কষাঘাতে বাস্তবতা যখন ধূসর হয়ে যায়
শম্ভুক গতিতে তখন লাল-নীল স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে থাকি
আমারয় ক্ষমা কর নারী,
তোমার উদ্দাম চলার পথে সঙ্গি হতে পারিনি বলে।


আমি তো এখন বড্ড একা সবকিছু ছেড়ে গেছে আমায়
বাপ-মা তো পটল তুলেছেন অনেক আগেই
বন্ধু-বান্ধব, ছোট বেলার প্রেম শ্যাওলার মতোই ভেসে গেছে নদীর স্রোতে
মাঝখানে কিছু উটকো বন্ধু জুটেছিল কপালে স্বার্থ সিদ্ধি হওয়ায়
কালের বিবর্তনে তারাও হারিয়ে গেছে মহাকালের গর্তে।


জানি সময়ের অতল গর্ভে একদিন হারিয়ে যাবে তুমি নিজেও
কিন্তু আমার দেখা লাল-নীল স্বপ্নগুলো হারিয়ে যাবে না কোনদিন
তারা শুধু সাপের খোলসের মত রং বদলায় রঙিন হয়ে ভেসে বেড়ায় দু’চোখে
আমার কৃষ্ণপক্ষের কালে।