বড়ই ক্রান্তিকাল কাটছে আমার উঠছে নাভিশ্বাস
তোমাদের এই শখের বাজারে এসে পণ্য না কিনে বিকোই নিজেকে আজ
সততার হাটে বিকোই আমি রূপ-রস-গন্ধ, প্রেমের হাটে লজ্জা-হায়া
কিবা মূল্য আছে এর কড়ি দিয়ে যায় কেনা।


হঠাৎ চলা জীবন পথে ছন্দ হারিয়ে লুটিয়ে পড়ে
পথের ধুলোয় সব অর্জন ম্লান হয়ে যাচ্ছে মিশে
অস্তিত্বহীন জীবন নিয়ে কেমন করে থাকব বেঁচে
কেমন করে লড়াই করে চলব পথ আগামীতে।


ইচ্ছেগুলো মরছে আজ শুধু তাদের ইচ্ছেমতো
ফুল ফোটার আগেই ঝরছে তারা শুধুই ঝরা পাতার মতো
বুক ফাটিয়ে কান্না এলেও কাঁদতে পারিনা লোকের ভয়ে
এভাবেই কি মধ্যবিত্তের নিত্যকার জীবন কাটে।