সন্মানিত কাব্য সাথী বন্ধুগন,
আমি মনোরঞ্জন আচার্য্য, আপনাদের বলতে চাই কেন এই কাব্যশৈলীর নাম ঘন্টচক্র দেওয়া হয়েছে।
এই কবিতাটির বিশেষত্বই বা কি,
-------------------------------------------------------------------
কবিরা যখন কবিতা লিখতে বসেন, তিনি তখন তার কলমে কবিতার প্রাণ সঞ্চার করে কবিতাটিকে প্রাণবন্ত করে তুলেন।


যেখানে প্রাণ আছে সেখানে দূরন্ত শৈশব আছে, দায়িত্ববান যৌবন আছে, আবার সমস্ত দায়িত্ব থেকে মুক্তি নিয়ে ফিরে যাওয়ার বৃদ্ধ কাল ও আছে।


সেই কারণেই এই কবিতাটিকে তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে।
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
প্রথম দুটি লাইনে আটটি করে শব্দ বসিয়ে অন্তমিলের মাধ্যমে কবিতাটিকে আহ্বান করা হয়েছে, যাকে কবিতায় শৈশব কাল বলে অবহিত করা হয়েছে।
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
মাঝে সাতটি লাইনে ছয়টি করে শব্দ বসিয়ে কবিতাটিকে পূর্ণ যৌবনা রূপে প্রাণবন্ত করে তুলবার চেষ্টা করা হয়েছে যেখানে কবি তার মনের ভাব প্রকাশ করবেন কবিতায়।
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
শেষের দুটি লাইনে আবার পূর্বরূপ আটটি করে শব্দ বসিয়ে অন্তমিলের মাধ্যমে কবি কবিতাটির সমাপ্তি ঘোষণা করবেন।
""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
আটটি শব্দ দেয়ার অর্থ হলো অষ্টবসু ঋষির চরণে প্রণাম জানিয়ে লিখনী শুরু করার একটি প্রয়াস মাত্র।


দুটি লাইন ‌দেয়ার অর্থ হলো কবিতা তার জীবন শুরু করছে দুটি পক্ষ, কৃষ্ণপক্ষ ও শুক্লপক্ষের জোয়ার ভাটার উপর ভর করে।


ছয়টি শব্দ দেয়ার অর্থ হলো, ছয়টি ঋতুর মতো প্রকৃতি, প্রেম, বিরহ, হাসি, কান্না, প্রতিবাদ, সমস্ত কিছু ঋতুর মতো পরিবর্তন করে লিখতে পারবেন।


সাতটি লাইন দেয়ার অর্থ হলো, সাত সমুদ্র তের নদী পার করে কবি বন্ধুদের কলমের সৃষ্টি ঘন্টচক্র ছড়িয়ে পড়বে বাংলা সাহিত্যের দরবারে।


ঘন্ট হলেন ঘন্টাকর্ন মহাকাল ভৈরব, কবিতার সংহার কর্তা।
চক্র হচ্ছেন বিষ্ণুনারায়ণ কবিতাটির সৃষ্টি কর্তা
এই ভাবনায় ঘন্টচক্র কাব্যশৈলী কাব্যের সৃষ্টি।
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
ঘন্টচক্র কবিতা লেখার নিয়মাবলী----
কবিতাটি মোট(৭৪ শব্দের) এগারো লাইনের ।
""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""'"""
(০১)
প্রথম দুটি লাইন আট শব্দের হতে হবে, তার কম বা বেশি নয়,এবং অন্তমিল অবশ্যই থাকতে হবে।
(০২)
পরের সাতটি লাইন ছয় শব্দের হতে হবে,তার কম বা বেশি নয়,কবি তাঁর ইচ্ছা মতো পদ্যে গদ্যে ছন্দে যেমন খুশি লিখতে পারবেন।
(০৩)
শেষের দুটি লাইন আট শব্দের হতে হবে, তার কম বা বেশি নয়, এবং অন্তমিল অবশ্যই থাকতে হবে।
(০৪)
কবিতার একটি শিরোনাম থাকতে হবে, এবং একটি পূর্ণাঙ্গ  বার্তা থাকতে হবে।


মনোরঞ্জন আচার্য্য (উদ্ভাবক ও প্রবর্তক)


নমুনা হিসেবে একটি লেখা দেয়া হলো।
-----------------------------------------------
ঘন্টচক্র কাব্য
শিরোনাম --- এসো হে বন্ধু স্বজন
১৬/১১/২০২১
মনোরঞ্জন আচার্য্য
-----------------------------------------------------
ফিরে যেতে হবে সবাইকে, শুধু স্মৃতিগুলো যাবে থেকে,
হয়তো কারোর হাত ধরে, জেগে উঠবে আনন্দকে ডেকে।


সময় হাসবে কলতানে, চেনা অচেনার ভীড়ে,
মুখে মুখে হবে কথা কেটে ছিঁড়ে
তুমি ছিলে কেমন, আমি ছিলাম কেমন
কাদের কতটা ছিল ,মন্দ স্বভাবের দোষ
কে ছিলাম পাশে, কেইবা ছিল দূরে
কাটাছেঁড়া হবে কত, সকলের মুখে ঘুরেফিরে
ভালোমন্দ মিলায়ে আমরা,থাকবো স্মৃতির দুয়ারে।


এসো বন্ধু স্বজন, এসো বেঁধে বেঁধে সবে থাকি,
কেজানে কবে কিভাবে কখন, উড়ে যাবে এই প্রাণপাখি


মনোরঞ্জন আচার্য্য।(নিয়ামক)