শহর ঢাকা ঘুরছে চাকা
না চাইলেও পকেট ফাঁকা,
চাকায় চাকায় বাড়ে টাকা
সরলতায় খাবেন ধোঁকা।


ইটের পরে উঠছে ইট
তারই তলে হচ্ছে ফিট,
ফিটবাজেরা করছে হিট
গোবেচারার হার্টে বিট।


নানা রংয়ের চুড়ি-শাড়ি
ধান্ধা লাগার মতো নারী,
ডাক্তারবাবু ধরলে নাড়ি
দিনরোজগারের মাথায় বাড়ি।


সকাল থেকে বেলা সন্ধ্যা
চলছে শুধু পেটের ধান্দা,
ভালো চোখও সাজে আন্ধা
শেয়ার নাকি যাচ্ছে মন্দা।


কি করবেন কি ভাবছেন তাই
ভাবনার কোনো উপায় নাইঁ,
একসাথে আজ চলুন সবাই
ভগবানরে নালিশ জানাই।


২৬.০১.২০১৩