আজব মন্ত্র গণতন্ত্র
নেতার বাহন মস্ত যন্ত্র।
মুখে হাঁকে বড় বোল
প্রজার পেটে বাজায় ঢোল।


গণতন্ত্রের গণ কই!
নেতার মুখে ফুটছে খই।
হ্যান করেগা ত্যান করেগা
জনগণের কাঁধেই পা।


মুখে মুখে গণতন্ত্র
কাজের বেলায় নিজতন্ত্র।
বিরোধী দল হলেই পরে
গণতন্ত্রের কথা ধরে।


ক্ষমতাসীন সরকারি দল
আপনা মর্জি আপনা চল।
সব কিছুতেই ষড়যন্ত্র
লাগাও পুলিশ ঠেকাও যন্ত্র।


বিরোধীদল বিরোধ তাই
সরকার ভালো করুক না ছাই।
এটাই রাজনীতির মন্ত্র
আমার দেশের গণতন্ত্র!


২৭.০১.২০১৩