দোয়েল-শ্যামা-ময়না-টিয়া
মজার মজার পাখি কত,
নানান সুরে গান গেয়ে যায়
মিষ্টি মধুর অবিরত।


কোকিল পাখি দেখতে কালো
কণ্ঠ তার বেজায় ভালো,
কাকের রংটাও কালচে অতি
কর্মে সে অনেক ভালো।


শালিক-চড়ুই-টুনটুনিরা
তিড়িং বিড়িং নাচে ডালে,
দুষ্টু ক্ষুদ্র এই পাখিরা
কখনও বসে ঘরের চালে।


বাবুই পাখির বুদ্ধিমত্তা
বুঝি তাহার বাসা দেখে,
অপূর্ব সেকি বুনন তার
মানবকূল ধৈর্য শেখে।


ঈগল-শকুন-বাজপাখিরা
উড়ে বেড়ায় দূর আকাশে,
আচমকা এক ছোঁ-মেরে
আহার নিয়ে হাওয়ায় ভাসে।


বিচিত্র কত পাখির বাস
আমার এই সোনার দেশে,
শীত ঋতুতে নানা পাখি
আসে এখানে অতিথি বেশে।


বিধাতার এক অপার সৃষ্টি
আমাদের এই পাখি সমাজ,
ভালোবাসব আমরা তাদের
শপথ নেই সকলে আজ।


০১.০২.২০১৩