তুমি কখনো কুকুর দেখেছো?
সাহেবদের পোষা এ্যালসেসিয়ান নয়
হিংস্র ভাদ্র মাসের কুকুর
কামরে দিলেই নির্ঘাত জলাতঙ্ক
কিংবা চৌদ্দ সুঁই
এ পাড়ার কুকুর অন্য পাড়ায় ঢুকতে মানা
ভুলবশত ঢুকলে পাড়ায় সব কুকুরে দেয় হানা
তখন লেজ গুঁটিয়ে পালায় সেই কুকুর ছানা
দলবেধে হয় শুরু হুংকার, মিছিল, মিটিং, হরতাল
সেই সময়এ সুস্থ জীবন হয়ে উঠে ভীষণ বেতাল
যার দাতে বেশি জোর গান গাইবে তারই সুর
এটা তাদের সমাজের অংশ
ঝোপ বুজে কূপে পেলে দেবে করে তোমায় ধ্বংস
এতো টুকু নয় মিথ্যে, বলছি সব সত্যি
এখন
ক্ষুদ্র ক্ষুদ্র দলে চলছে সারা দেশে দুনি্তি  
এতো কুকুর সমাজের গল্প নয়,
আমার সোনার বাংলার রাজনীতি
.................................... মনিরুল ইসলাম খান