তুমি কি দেখছ কখনও আমার
মত্ত কামনায় হিংস্র পশুটাকে?
সে নিতান্তই শান্ত, গো- বেচারা
মাঝে মাঝে জেগে উঠে তীব্র আক্রশে
ভুলে সব ন্যায়, অন্যায়
ধ্বংস হতে চাই তোমাতে
চিহ্ন একে বুকে-মুখে
রক্তাক্ত করব তোমাকে
এযে কি সুখ ! পরম সুখ
মিশে আছে প্রতি লোম কূপে
সাধন শেষে অবশ দুটি দেহ
পড়ে থাকবে বিছানাতে ......।।