মুক্তার চোখের জল করে টলমল
নেই কোন বাহানা নেই চাতুরী ছল
কাজল টানা আঁখি তার মুছে একাকার
আজ তোমার জয় হয়েছে আমিই মানছি হার


বিজয়ে ছিল সুখ কিংবা পরাজয়ে দুখ
তবু আমি চাইনা তোমার কান্না ভরা মুখ
নেই কোন বাধা তাই দেবনা আজ ধাঁধা
রঙিন স্বপ্নে বুনা এ মন হয়েছে কালা-সাদা


ছেড়ে দিয়েছি বাঁধন যে দিকে খুশি যাও
যাকে ইচ্ছে ভালবেসে বুকে টেনে নাও
একা ছিলাম আজও আছি থাকব চিরকাল
কেউ নেই পাশে তাই জীবনের এ-হাল


তাই বলবনা করেছি সময়ের অপ-ব্যাবহার
স্রোতের বিপরীতে হয়তোবা বাইছি আমি দাঁড়
খেলার শেষে হয় জয় নয় পরাজয়
এটা মানে মানবজাতি জানে বিশ্বময় ।।