রাতের শেষে সূর্য্য এসে
আলোর দুয়ার খোলে,
শান্ত নদীর কুলে।


বিলে, ঝিলে, সাগর তীরে
ভোরের আলো ঘুরে ফিরে
হঠাৎ এসে চুম দিয়ে যায়
প্রস্ফুটিত ফুলে।


পাখির ছানা মেললো ডানা
নীল আকাশের পথে
মা-বাবাদের সাথে।


ভোরের আলো আসলো
ছুটে
চড়ে সোনার রথে!
আঁকতে ছবি পাখির
ছানার
কচি কচি হাতে!


আলোয় আলোয়
আলোকিত, উদ্ভাসিত
আকাশ মাটির বুক,
রাতের শেষে উঠলো জ্বলে
একটি আলোর চোখ।