এই গাছ সারাদিন
থাকে দাঁড়িয়ে,
ছুঁয়ে দিতে চায় নীল
মাথা বাড়িয়ে!


এই গাছে পাখিরা
সকালে বা সন্ধ্যায়,
এক সাথে সুর তুলে
গলা ছেড়ে গান গায়।


কোকিলের ছানা
মেলে দুই ডানা,
উড়ে উড়ে এসে
এই গাছে বসে!


এই গাছে বাসা বাঁধে
খড়-পাতা দিয়ে,
এক জোড়া টিয়ে!!


জানে না কেউ; যে
কত দিন
এই গাছ
আছে দাঁড়িয়ে!
এই গাছ একদিন
বুড়ো হয়ে
যাবে হারিয়ে!!