কিচির মিচির ডাকে
ঐ যে নদীর বাঁকে
পাক-পাখালীর দল,
মৃদু হাওয়ায় ঢেউ তুলে
সকল ক্লান্তি যায় ভূলে
নদীর শান্ত জল।


হাসছে যেন কাশফুল
শুনে মধুর সুর,
লাগছে ভালো ভীষণ
ক্লান্ত এই দুপুর!


সবুজ শ্যামল বন-বনানী
সারি সারি গাছ,
নদীর জলে সাঁতার কাটে
কত রকম মাছ!


দেখছি অবাক চোখে
ঐ যে নদীর বাঁকে,
গাছের শাখে পাক-
পাখালী
কিচির মিচির ডাকে।