আজ এই বৈশাখে,
আকাশে মেঘ ডাকে;
গম্ভীর সূরে,
এলোমেলো ঘোরে
কালো মেঘ আসমানে
আকাশের মাঝখানে!


ছুটে যাওয়া বায়ুতে;
শিরশির পাতা নড়ে
টুপটাপ জল পড়ে
ভিজে যায় মাটি,


কাঁপন জাগে স্নায়ুতে;
কর্কশ দিয়ে কাশি
আসমানে মেঘরাশি
করে হাঁটাহাঁটি!!