"জ্বলে উঠার এইতো সময়"
শুনি সবার মুখে,
জ্বলে উঠার আগুন কী আর
আছে সবার বুকে?


আগে কত আগুন ছিলো
নদীর জলে- বৃষ্টিতে;
আগুন ছিলো খেটে খাওয়া
গরীব চাষীর দৃষ্টিতে!


বিপ্লবীদের মিছিল-মিটিং,
প্রতিবাদের বন্যায়,
থরথরিয়ে উঠতো কেঁপে
সকল জুলুম অন্যায়!


এখন কী আর আগুন আছে
গানের সুরে,কাব্যে?
নেই তো আগুন বুকের ভেতর;
সে কথা কে ভাববে!