বসিয়া বাতায়ন পাশে, দেখিবার আশে
বদনখানি তোমার,
খুলিয়া দ্বার, তাকাই বারে বার
আসিবে তুমি আবার।
মোর আঙিনা পাশে, ডালিম গাছের ডালে
টুনটুনি দেয় দোল,
হইয়া ব্যাকুল, হারাইয়া কূল
পাখি হারায় বোল।
রূপের ডালি, সাজাইয়া বাহারি
ফুটিতেছে গাছে ফুল,
মধু খাইবার তরে, আসিতেছে দলে দলে
ভোমড়া ফোটায় হুল।
হইয়া মাতাল, হারাইয়া তাল
তোমার রূপের তরে,
বাজিতেছে ঢোল, বাজিশে বাঁশি
মোর আঙিনা পরে।
বহিতেছে হাওয়া, ঝরিছে বারি
উচাটন করে মন,
তোমার বিহনে, কারণে অকারণে
হৃদয়ে বাড়ে জ্বালাতন।