আমি যেন তেন কবি নই
যা তা নিয়ে কবিতা লিখিনা ।।
..
তুমি অর্বাচিন ছাঁচে বায়ু হয়ে পাশে বসে
বিবর্ণ সুরে আহ্লাদে আটখানা হয়ে বল,
তুমি কতককে নিয়ে কত কিছু লিখ
আমায় নিয়ে কেন নয় ?
.
কিন্তু আমি যে যেন তেন কবি নই
যাকে তাকে নিয়ে কবিতা লিখি না
...
কৃষ্ণ অলক রাঙ্গিয়ে আঙ্গুলের ডগায় পেঁচিয়ে
কচলাতে কচলাতে ইনিয়ে বিনিয়ে বল,
..আমার এই রেশমি কেশ
বনলতার চেয়ে কম কিসের ?
এই নিয়ে লিখনা এক খানা" ।।
.
তবে, আমি যেন তেন কবি নই
যা তা নিয়ে কাব্য গাঁথি না
....
ভ্রুহীন করে চন্দ্ররূপী ললাট
কালোরেখার নামে কালিমা লেপন করে
আত্ম লাজে কাচুমাচু হয়ে তুমি বল,
দেখনা কি চমৎকার !
আমার ভ্রুরূপী আলপনা ।।
.
(শোকে কাতর হয়ে )
আমি যেন তেন কবি নই
যা তা নিয়ে লিখতে জানিনা ।।
...
মোহনীয় অঙ্গে কামনীয় রঙে
কিংভুতকিমাকার দানবকায়ের
ট্যাটু লাগিয়ে এসে বলো....
এই... শোননা..
আমায় কেমন লাগে বিদেশিনী রূপে!
লিখনা কিছু মন উজাড় করে ।।
.
(অধিক শোকে পাথর)
আমি নির্বাক বদনে বিষাদ মনে আউরাই
আমি যে যেন তেন কবি নই ।।
যা তা নিয়ে কাব্য বুনি না ।
...
আমি কবি জীবনবোধের,
আমি কবি নৈতিক প্রেমের ।
...
তবে তুমি এসো আমার কাছে
বনলতা নয়, বিদেশিনী নয়,
বিদঘুটে আলপনায় অদ্ভূত হয়ে নয় ,
একদম তোমারই আপন বেশে..
.
যদি তুমি আসো......
সেই রেশমি কালো এলোকেশে
সহজ সরল স্বচ্ছ মনে
ছলছলে পল্লী বালিকার বেশে
কেবলই তোমার তুমি হয়ে ...
তবেই আমি লিখব, অবশ্যই লিখব,
মনের অজান্তেই লিখব গেঁথে কাব্য ।।
.
তোমায় নিয়ে, তোমার হয়ে
আমার শব্দ ভাণ্ডারে ছন্দ তালের
ঝড় তুলে লিখে যাব । ।
.....
আমি যে কবি নৈতিক প্রেমের ।
আমি যে প্রেমিক মার্জিত রূপের ।।
......(২৩-০৮-২০১৫)