আমায় নেবে?
শতরঞ্জি ছেড়া কোর্তা আমার,চাকচিক্য শীতকালীন দুষিত বায়ুতে ঢেকে গেছে, মেয়নিসের স্বাদে যেমনটা আটকা পরে যায় অর্ধসিদ্ধ ঝলসানো মুরগী!
অতশত কে ভেবে দেখেছে এর আগে,সাধারণ যাপিত সকালে কত বৃক্ষ কেটে দাঁত পরিস্কার করে কুলকুচি করা হয়েছে শ্যাওলা মাখা জল ক্যানভাসে।
তবু তুমি হাসি মেলাও, দেখা মিলবে দিগন্ত জোড়া শরীষার ফুলে।


আমায় নেবে?
শরীষা ভাঙিয়ে তেল গায়ে মাখতে,রোদে শুকাতে পিঠের চামড়া!
কে মিলিবে কোন জনে, কেবা মন দেবে!


আমায় নেবে?
ডুবন্ত রাজহাঁসের নিঃশ্বাস ছুঁয়ে,উঁকি দিবে কথোপকথন চুপচাপ,না হয়; বুদবুদ শব্দে মৃত লাশটি ভাসবে অনেকদিন পর অন্দর কূয়ায়!
ওয়াক্ত নামাজের নিয়ত হবে পরিশুদ্ধ,বারংবার ছুটে আসা তীব্র আঘাত,চোখ বেয়ে শীতল হয়ে গেল এক ভাদ্রে।
আমি তোমার রাতকে গুছিয়ে দিবো, দু’ফোটা শান্তি অশ্রু বিসর্জন হোক একসাথে!


আমায় নেবে?
পরিস্কার ধমনীর রক্তপ্রবাহে,অবরোধের মূল মঞ্চে।
কেবা তোমায় সম্মুখ যুদ্ধে বিজয় এনে দেবে!


আমায় নেবে?
গড়িমসি শেয়ালের উচু দাঁতবুদ্ধি নেই,তবে দইয়ে গলা অবশিষ্টাংশ জল ঢেলে অনাবৃত তৃষ্ণা মেটাবো না,মন সারাংশে বহুত বৃষ্টিজল টুপটুপ থালায় জমে!
তুমি সিক্ত হতে গিয়ে আমায় জড়িয়ে রইলে বহুকাল,দেয়ালটা ক্ষয়ে গেছে,আস্তরণের উভপৃষ্ঠে তুমি খোদাই করা প্রেম।
এখানে তুমিই আসবে,ভাগ্যনিয়ন্তার খেলা যাকে দিয়ে সমাপ্ত হয়!


আমায় নেবে?
তুমি আমায় নেবে নীল গগনে? আমি তোমারই আষ্ঠেপৃষ্ঠে জড়ানো চোখ!
এতকাল স্বপনে তোমায় দেখেই চেয়ে রয়েছি।
তুমি কি আমায় তোমার ভাগ দেবে?






স্টারলিং লন্ড্রি লিমিটেড
২৪/১/২০২১