আজ-কাল আমাদের যে
কি  হল-
কথা বললেই মিথ্যা বলি,
হাসতে-হাসতে মিথ্যা বলি,
কাঁদতে-কাঁদতে মিথ্যা বলি,
ভালোবেসে মিথ্যা বলি
ঘৃণা করে মিথ্যা বলি,
খুঁজে-খুঁজে মিথ্যা বলি
বুঝে-বুঝে মিথ্যা বলি,
ভাব নিয়ে মিথ্যা বলি,
ভাব দেখাতে মিথ্যা বলি,
ভাবতে-ভাবতে মিথ্যা বলি।


চোখ রাঙ্গিয়ে মিথ্যা বলি,
চক্ষু-মুদে মিথ্যা বলি,
বসে-বসে মিথ্যা বলি,
হাঁটতে- হাঁটতে মিথ্যা বলি।


আগুন দিয়ে মিথ্যা বলি
আগুন নিবিয়ে মিথ্যা বলি,
প্রাসাদ গড়তে মিথ্যা বলি
প্রাসাদ ভেঙ্গে মিথ্যা বলি,
আলোচনায় মিথ্যা বলি
মিথ্যা আলোচনা করি,
টক-শোতে মিথ্যা বলি
গোলটেবিলে মিথ্যা বলি,
বৈঠক বসাই মিথ্যা বলে
বৈঠক ভাঙ্গি মিথ্যা বলে।


পাল্লা দিয়ে মিথ্যা বলি
পাল্লা মেপে মিথ্যা বলি,
পালা করে মিথ্যা বলি
হল্লা করে মিথ্যা বলি।
হাত উঁচিয়ে মিথ্যা বলি
হাত নামায়ে মিথ্যা বলি,
মঞ্চ কাপিয়ে মিথ্যা বলি,
মঞ্চ চাপিয়ে মিথ্যা বলি।


বেলুন ফাটিয়ে মিথ্যা বলি
পায়রা উড়িয়ে মিথ্যা বলি,  
ল্যান্ড-ফোনে মিথ্যা বলি
মোবাইল কানে মিথ্যা বলি।


কবিতায় ও মিথ্যা লিখি
এই তো লিখলাম যেমন।
আমদের কলমের ডগায় ও কি
রাজনীতির হাওয়া লেগেছে!
তাহলে কি আমরাও -
রাজনৈতিক নেতা হয়ে গেলাম!
নেতা হতেই কি মিথ্যা বলি,
না-কি নেতা বলেই মিথ্যা বলি।
নেতা ও মিথ্যার কি এক-ই দেহ!
মিথ্যা ও নেতার কি এক-ই মোহ!


০৩.০৫.২০১৪