খোলা রেখো তোমার চুল
নারিকেল ডগার মত;
বুকের জমিন বেয়ে ছুয়ে
দেবো নাকফুল,
আনমনা; নিস্তব্ধ নদীর মত
ঘুমের ঘোরে জ্বিবের আগায়
লেপে দেবো কানের দুল
তুমি ভুল,তুমিই ভুল।


         ২


তোমাকে আরো একবার দরকার
আষাঢ়ের ইলশেঁ গুড়ির মত;
লাল কাপড়ে ঢাকা
ফাঁকা নগরের সন্ধ্যায়,
মৃদু হাওয়ায়
অন্ধকারের মায়ায়।


        ৩
মুখটা তোমার দেখা হয়নি;
এই শহরে আমি
এক ভ্রমাত্মক জীব,
মুখোশে ঢাকা নিত্য প্রাণী!


         ৪
আমি গৃহবন্দী!
প্রায়শ্চিত্তের সরল রেখায়
যাপিত জীবনের ছায়াঘোর
অন্ধকার