((((((((সনেট))))))))
ঐ গাঁয়ে জন্ম মোর সোনা মতির পাড়ে,
ঘর গুলো গুচ্ছ আছে নদে ধারে ধারে।
গ্রাম ঘেঁষে নদে এসে বয়ে গেছে দূরে,
নদে সনে ঘন বনে ডাকে সুরে সুরে।
পাখিঁ সবে কলরবে শিঁশ দেয় বনে,
নিশি রাতে তারি পথে ভয় জাগে মনে।


ভোর হলে দলে দলে ছেলেমেয়ে-বুড়ি,
বহু দূরে বন ঘুরে নেয় পাতা কুড়ি।
বস্তায় ঠাঁই নাই পাতা গুলো নেবার,
মন তবু নাহি চায় কাউকে দেবার।
এভাবে প্রতিদিন বনের সব পাতা,
সকলের আঙ্গিনায় থাকে যেন গাঁথা।
বাদল বর্ষায় যেন তার ভয় নাই,
ঘর ভরা আছে যার পাতা সঞ্চাই॥