ওহে নারী বলো আমি পারি
উড়াইয়া কেশ পাগলের বেশ
    দূর দিগন্ত দেই পাড়ি।


     ওহে মায়াবী নারী
     হিংসা বিদ্বেষ ছাড়ি
জীবনের প্রতিক্ষনে ছিনে আনি
      শান্তির ধ্রুবধারী।


    ওহে মহিয়শী নারী
   বলো আমি সব পারি।
   গোলাপের ন্যায় ফুটি
     জয়ের নেশায় ছুটি।


অর্ণব মেঘালয় মহাবিশ্ব ছাড়ি
   বলো আমি সব পারি।
আমি বেদনার মাঝে হাসি
   রাখালের সুমধুর বাঁশি।


       দুখু মিয়ার হাড়ি
বলো আমি সুখি সংসারি,
বলো নারী আমি সব পারি।
   গলাগলি সবার সাথে
  আমি চলি শান্তির পথে।


   আমি যুদ্ধের তরবারি
    অস্ত্র ছাড়া যুদ্ধ করি;
  বলো নারী আমি পারি।
    মিথ্যার জাল ভাঙ্গি
   সত্যের মাঝে রাঙ্গি।


আমি অন্যায়ের বুক ফাড়ি
    শত্রুকে বসকারি।
‍  ওহে প্রেমময় নারী
বলো আমি সব পারি॥
                         (১৪ আশ্বিন ১৪১৯, ঢাকা)