আমি কঠিন
                আমি নিঃস্ব, সঙ্গীহীন।
                    আমি একা
         মহাবিপদেও পাইনা কারো দেখা।


      আমি সত্যের শ্লোগান, বিজয় নিশান,
    আমি নিজের কর্ম নিজেই করি সমাধান।
               আমি চালাই স্বীয়গতি,
             আমি মানিনা কোন নীতি।


             মহামারি কিংবা তুফান,
           আমি দেই নাকো পিছুটান।
              আমি রাগি মহারাগি,
            যখন যাহার পিছু লাগি।


          আমি ভাঙ্গিয়া করি চুরমার,
       বুঝিনা আলো কিংবা আঁধার।
         আমি মানুষ সোজা অতি,
          মানিনা কোন দুর্নীতি।


          কান কথা গীবত বাণী,
         আমি কভু নাহি জানি।
   আমি ভালোবাসি, শিশুর হাসি,
গুরুজনের অট্ট হাসি আমি ভাবি সর্বনাশী।


      আমি রংবেরং বৈশাখী মেলা,
    আমার মাঝে শিশুরা করে খেলা।
       আমি কাদি-আমি কাদাই,
       আমি হাসি-আমি হাসাই।


আমি প্রেমে সিদ্ধ, প্রেমিকার নিত্য
আমি আষাড় ভালোবাসার হৃদয় চিত্ত।
   আমি তাহা করি যাহা মনে চায়
আমি কখনও শিষ্য কখনও মহাশয়।


          আমি রাজা মহারাজা
    আমি অত্যাচারীর কঠিন সাজা।
  আমি মন্ত্র, আমি এক নায়কতন্ত্র,
আমি একটু করিনা দেরি নিতে সিদ্ধান্ত।


    আমি সুদীর্ঘ পথ হেঁটে দেই পাড়ি,
খুজিনা কোন বাস কিংবা কোন গাড়ী।
আমি এক দুই তিন আরো কত দিন
আহার ছাড়িয়া থাকি, বাজিয়া বাজিয়া বীণ।


আমি যখন যেথা যাই, তাহারই ভাবি ঠাঁই,
    দুঃখ কিংবা ব্যথা আমার কিছু নাই।
এই আমি একটুখানি জানি, আরো জানতে চাই,
  এই দুনিয়া-জ্ঞানের দরিয়া শেখার অন্ত নাই।