পুরুষ দাঁড়াবে কিছুক্ষণ থমকে যাওয়া কান্নাটির পাশে
নতশির বুঝে নেবে শোকাতুর দেওয়ানেওয়া,


মাথার পাগড়ি খুলে রাখবে ধূলায়
সরসর সরে যায় মরুভূমির তক্ষক,


দুহাতে আঁজলা ভরে দুঃখনদীতে তর্পন সারা হলে
ফোঁটা ফোঁটা কপালের ঘাম সাগরে লবন বাড়াবে আরো ...


তারপর অবশ্যই
হেঁটে চলে যাবে
হেঁটে চলে যাবে
হেঁটে চলে যাবে