@@@ @@@
আগরতলা ভেনিস হলো যেদিন
প্রতাপগড়ে বাঁধ ঠেলা জল যেদিন
বন্যাত্রানের নৌকো ছুটল যেদিন
থমকে থাকা ট্রাফিক মেঘে যেদিন
ফ্রুটির টিনে আলুর খোসায় যেদিন
জলে কাদায় থপথপিয়ে যেদিন
বাসে অটোয় নাকাবন্দি যেদিন
মেসেঞ্জারের পর্দা জুড়ে যেদিন
বিজলিপাতে অপার শূন্য খাঁ খাঁ,
জিবিরুটের অটোয় বসে দেখি
অফিসফেরত টোটো গাড়ির সীটে,
গণতন্ত্র আমার চুলোয় যাক,
বাদশাহী তার রাজ্য শাসন করে