নেট ঘেঁটে দেখলাম
কিছু অবিস্মরণীয় পংক্তি ফেলছে লিখে, কেউ কেউ
আপাতত ওরা পায়রা উড়াল দিচ্ছে খোলা আকাশে,



চিন্তা নেই, সংরক্ষণ করব
যাতে মৃত্যুর পর
ওরা চুপচাপ বসে এক ডালে
সিঁথি আঁচড়ানো … ভালো ছেলে গোছের


কবিতাই এসে পড়ে কবিতায় ঘুরে ফিরে
যখন অন্য কোনো কথা থাকে না বলবার,
শাণিত কিছু পংক্তি লিখে ফেলেছে অন্য কেউ
কবিতাহীন বসে ভাবি শ্বাসরোধকারী তাদের কথা
কীভাবে …


পাখি ফিরে যায়
কবিতাও
ফিরে যায় উৎসের কাছে
আমি বসে ভাবি
কবিতার কথা বলবনা তাকে কিছু


ফিরতে তো হবেই …
সূর্যাস্ত আসলে
স্বত:প্রণোদিত ফিরে যাব কবিতায়