*************************************
বড় ঠিকঠাক চলছে সবকিছু আজকাল,
আমার কবিজন্মের কী হবে?
দেখেও দেখোনা তুমি কত রিপু জয় করি প্রাত্যহিক –
ক্রূরতা লালসা প্রেম – আর কবিজন্ম থেকে
গুটি গুটি পিছলে যাচ্ছি ক্রমশঃ।


ঝামা ঘষে ঘষে ওরা মনোরোগ তুলে নেয়,
হিটলারি কায়দায় ওরা পৃথিবীর সমস্ত পেট্রোল পাম্প
আর তামাক বিপণি আর দেহপসারিনীর
আখড়া কিনে নিয়েছে।


কোমা থেকে উঠে এসে এসব দেখছি,
কবিতারা সারি সারি চিলেকোঠা থেকে নেমে আসছে
নর্দমা থেকে উঠে আসছে বাতিল ক্যানভাস
কবিজন্ম প্রজাপতি, লিখবোই তো …
কবিতা, কবিতা লিখবো – আজ কাল পরশু বা অন্য কোনো দিন।