এখানে এসে অযথা কোন স্বজন খুজোনা
.... স্বজন বিতারিত রাজ্যর শূন্যতায় কবিদের বসবাস
দৃষ্টি নন্দণ ভূলে কবিরা নাকি বড়ো অসামাজিক
হতে পারে, কবিরাতো শব্দের বুনোটে সেই নিমগ্ন গুনিজন
বদ্ধ কুটিরে যারা গড়ে তোলেন ধ্রপদী সৃষ্টির কোলাহল।


কবিদের শূন্যতায়, নীরবে গড়ে ওঠে হাজারো ভাষা... ভালোবাসা
হিজল তলায় রাখালের স্থবির দুপুরের বাঁশি....
শ্নশানের ঝি ঝি পোকা...... রাতের হুতুম প্যঁচার ডাক
বিপন্ন এই পৃথিবীর অনাথ শিশুর কান্না....
বিষন্ন জনপদের ক্ষুধার হাহাকার, নতুন জীবন খুজে
...... কবিদের শুন্যতার, নিরিখ বর্ণ বিন্যাসে।


কবিদের চোখে-মুখে স্বপ্ন-স্বজন খুজো না
......... কবিতা ছাড়া কবিদের অন্য কোন স্বজন থাকে না।