(  পত্রকাব্য )
যেওনা ফিরে এসো
মৌসুমী জামান


প্রাণেশ্বর ,
            
            চারিদিকে অন্ধকার । টিপ টিপ বৃষ্টি পড়ছে। মৃদমন্ধ বাতাস বয়ছে । ঝিঁ ঝিঁ পোকার ডাক । দূর কোথাও থেকে ভেসে অাসছে সন্তান হারা ডান্দুকের অবিশ্রান্ত অাওয়াজ । এমন এক মুহুর্তে তোমার চিঠিখানী পড়ছি ।
অনেক দিন পর তোমার  চিঠি পেলাম । কেমন অাছো  তুমি ? নিশ্চয় ভালো । অামি অাজ ভালো নেই ।
অামার ভালো থাকার ইচ্ছেঘুড়ির মৃত্য হয়েছে। তাই ভালো থাকতে গিয়েও পারছিনা । ‌একদিন ছিলো যখন তোমার সমস্ত ইন্দ্রীয় জুড়ে শুধু অামি ছিলাম । কেনো জানি অাজ অনেকখানী বদলে গেছো। অামাকে ভালোবাসা বা পাওয়ার জন্য যে উদগ্রীবতা তোমার ছিলো সেগুলো অাজ  শুধুই স্মৃতি । স্মৃতি হাতড়াতে গিয়ে বারবার ফিরে অাসি শুধু হতাশার বেলকুনিতে ।


     তুমি লিখেছো, অামি তোমায় কোনোদিনও ভালোবাসিনি ।শুধু অামার ভালোবাসাকে নির্লজ্জের মতো গ্রহন করে গেছো।অামার প্রতিটি মুহুর্তের অাবেগ নিয়ে খেলা করেছো। অামি শতবার বোঝানোর চেষ্টা করেছি অামার ভালোবাসা দুই টাকার চানাচুর মার্কা কোনো বক্তৃতা নয় অামার ভলোবাসা , অামার অাবেগ।অামার অস্তিত্ব।


ভুল!
সব ভুল !
ভুল বুঝেছো তুমি অামার। অামি শুধু তোমার কাছ থেকে নিজেকে গুটিয়ে রাখতে চেয়েছিলাম।
চেয়েছিলাম তুমি অামার কাছ থেকে দূরে বহু দূরে থাকো । অামার কোন ভুলের কারনে তোমাকে যেন কষ্ট পেতে না হয় ।তোমার ভালোবাসায় সরলতা দেখেছিলাম ।ভাবতাম অামি যদি ভুল করে কখনো কষ্ট দিয়ে ফেলি । তাইতো দুরে দুরে থাকতাম । তাই বলে কি তার শাস্তি তুমি অামায় এখন দিতে চাও?
       সময়ের যাতাকলে পিষ্ট হয়ে একটা কথা মর্মে মর্মে উপলব্ধি করেছি, আর তা হল ------তুমি যাকে ভালোবাসো তাকে নয়  , যে তোমাকে ভালোবাসে তাকেই গ্রহন করো। আর এই অমিয় সত্যটা যেই অাদল পাল্টানো সেই তুমি হারাতে বসলে। সবকিছু দিয়ে আবার কেড়ে নিতে শুরু করলে।
কিন্তু ,কেন ?
এর উত্তর তোমাকে একদিন দিতে হবে ।আজ আর নয় ।চিঠিতে নয় ,এর উত্তর দেবার জন্য সামনে আসার প্রস্তুতি নিতে শুরু কর। বুঝেছো ।


ইতি
                                            তোমার
                                          প্রাণেশ্বরী।