বধূ-
       বরষা ক্ষণে,
      বিজন দুঃখে,
      মন কি কাঁদে?


আমি হেথা
   তব বর বেশে,
   তব নিবার আসে!


ঝড়ে কি আঁখি,
পড়ে কি মনে,
থরথর সেই প্রথম পরশ?


আসিব কি আবার,
ছোঁব কি তোমায়,
কাঁটবে কি তবে দুঃখ বিষাদ?


খোঁজ কি মোরে-
সকাল সাঝে
তোমার পরাণ পুটে?


তবে-
         জেনে রেখ রাণি,
       আমি শুধু জানি
      তুমি যে আমারি বধু!


বুঝিও না ভুল
হারালে দু'কূল,
আমি যে তোমারই শুধু!


কাঁদিও না আর,
মোছ আঁখি জল,
দেখ মোর পানে চেয়ে!


তুমি যদি বল,
আসিব আমি,
সকল কিছু ধেয়ে!


রাখিও নজর
তোমা প্রতি তুমি,
করোনা অবহেলা আর!


তব অবহেলা,
এ যে তব নহে,
অবহেলা এ যে আমার!