পরাভূত না পরগাছা?
তুমি পুঁছিলে আমায়-
কে তুমি বাছা?


কি বলিব তোমায় আমি-
কি দিব উত্তর?
আমি এ বাংলার সন্তান-
তব সহোদর!


পর বলে কেহ নাই-
সকলে আপন!
সকলের তরে করি-
আনন্দ বন্দন!


কাঁদে না কেউ যদিও কভূ
এ অধমের লাগি,
সকলের সকল দুঃখে কাঁদি
আমি অভাগী!


বিজন-কুজন রব-
করি না তো কভূ,
গলায় গলা মিলায়ে-
সবে এক হবো!


বিপদে-বিপথগামী
নাহি হব ভুলে,
তোমার সহোদর আমি-
একই মাতৃকোলে!
=====<মন>=====