আহ..…।
বহুদিনে আজ-ঐ ঋতুরাজ-বসন্ত বাতাসে-
দুলিয়েছি গা-এই অভাগা-ভুলি সব ত্রাসে!
মুক্ত বাতাসে-শ্বাসে_প্রশ্বাসে-কি যে মধুমাখা,
সেই সে কবে-বিপুল বৈভবে-ডুবেছিলো গা!
ক্ষমতার বলে-টাকার ছলে-সবেরে বানায়ে বোকা,
গোগ্রাসে তায়-বাড়ায়েছি দায়-মনেরে দিয়েছি ধোঁকা!
বিত্তরসাতলে-ডুবিয়াছি ভুলে-মানবতা,আপনজনে,
ভুলিয়াছি পরিচয়-হবে একদিন ক্ষয়-জীবনের সমাপনে!
লোভের তাড়ণে-কারণে অকারণে-যাতনা দিয়াছি দুঃখীরে,
আজ আঁখি জলে-সেই পদতলে-আপন মাথা ঠুকিরে!
..…..….…
..…..….…
কোথা থেকে এলে-স্বপন ডানা মেলে-সর্বসহা নারী,
ভুলালে এ জনে-তব রুপে_গুণে-অন্তর নিঙারি!
সর্বহারা অভাগিণী-নিলি আমারে চিনি-চির স্বার্থপরে,
জেনে স্বভাব দোষ-আপনার বশ-করিলি কেমনে?
এত দুঃখে হেসে-এত ভালোবেসে-বাড়িয়ে দিলি দেনা,
টাকা_কড়ি টানে-আর এই মনে-যাবে না তো কেনা!
..…..……
..…..……
মানবতা গ্রাসে-বিত্ত হাসে-চিত্তে দ্বিধা_দ্বন্ধ!
প্রেম বলে আজ-দিয়ে মোরে লাজ-হলো তোর সব বন্ধ!
..……
..……
বহুদিন পরে-সবকিছু ছেড়ে-ধরিয়াছি তব হাত,
এ দরিদ্র বেশে-বলি হেসে হেসে-জয় তব মানবতাবাদ!
=====<মন>=====