অহর্নিশ,ঊনিশ-বিশ
ঘটে চোখের তলে,
সরকারী-তরকারী
খেলে পেট জ্বলে!


পুলিশ বা মানুষ
যাকে বল ভাই,
এবার-এ দেশের
কারো উপায় নাই!


রাজনীতি-দুর্নীতি
পেটনীতি সব,
টাকা দিয়ে-ভোট নিয়ে
কতো কলরব!


যতোসব-অভিনব
কলা-কৌশলে
বেলে মাথায়-তেলে মাথায়
তেল দিয়ে চলে!


তবুও ভাই-হুশ নাই
ঘুম নাই চোখে,
পেটে ক্ষিধা-মনে দ্বিধা
জাতি রসাতলে!


ঘরে রব-ওরে সব
নন্দলাল বাবু,
কপালে-বিপদ এলে
সাধ্য কি তাড়াব?


তার চেয়ে-খেয়ে দেয়ে
দাও এক ঘুম,
নয়তো,ভয়তো-
হও যদি গুম!


কোথা যাই-শান্তি নাই
কোথাও এক ফোটা,
রাক্ষসে-খোক্কসে-
গিলিয়াছে গোটা!