ভিনদেশে মোর মন টিকে না,
    মন ছুটে যায় স্বদেশ পানে।
সুখ নাহি পাই একটু খানি,
   বুক ভেসে যায় নয়ন বাঁনে।
কে আছ ভাই মুক্তি গামী,
    ডাক শুনে কেন দাও না সাড়া।
নাও না আমায় মুক্ত করে,
   ভেঙ্গে চুড়ে ভিন্ন কাড়া।
দেশি বাতাস মাটির গন্ধ,
      নাকের ডগায় চেপে বসে।
মাঠের ফসল ঘাসের ছোঁয়া,
           হৃদয়ে রঙ রোদ্দুর হাসে।
মায়ের আদর বোনের চাওয়া,
          উকি মারে বারে বারে।
গায়ের পরশ বনের মায়া,
          তৃণ লতায় হাত নাড়ে।
তাই তো আজি ভুল বুজেছি,
          মাগো তোর সঙ্গ ছেড়ে।
সুখে ছিলাম তোমার কোলে,
           থাকলে পরেও অনাহারে।
অর্থ মাঝে জীবন বিতাই,
            পাই না কভু তোমার হাসি।
কিসের লোভে মনের খোবে,
              হলাম আজ ভিন্ন বাসি।
মা তোর ছোঁয়া আপন হওয়ায়,
        নিজের দেশে পরান টানে।
বিন দেশে মোর মন টিকে না,
         মন ছুটে যায় স্বদেশ পানে।।