খাদ্যে মরেছি অনাহারে, তবু বলিনি কিছু মুখে।
ভেবেছি কিসের অভাব, আছি তো মায়ের বুকে।
বস্ত্র জুটেছে ছিড়াখানি,রোগে ভুগেছি কত।
তবু কখনো কষ্ট লাগেনি,সুখ পেয়েছি অবিরত।


আমরা গরিব বাঁচতে চেয়েছি,বাংলা মায়ের বুকে।
কভু বড় মোরা হতে চাইনি স্বদেশেরর মায়া রুখে।


তবে কেন আজ চলবে গুলি মরবে মানুষ আমজনতা।
এর জন্য কি রক্ত দিয়ে এনেছিল এই স্বাধীনতা।
কেন আজ জ্বলবে গাড়ি,ভাঙবে বাড়ি সাধারণ মানুষের।
কেন হবে তাদের ক্ষতি এমনি করে,বলো ওদের দোষ কিসের।
একবার তো যুদ্ধ হয়েছে প্রাণ দিয়েছে, আবার কেন যুদ্ধ হবে।
ত্রিশ লক্ষ শহীদ হয়েছে মা বোনের ইজ্জত দিয়েছে,আবার কেন মরতে হবে।
গোলা বারুদ যাহা ছিল সব কিছু হাতিয়ে নিলো,এখন কেন অস্ত্র হাতে।
ভাইয়ের রক্ত দিয়েছে যখন,আবার কেন ঝরবে আজি রাজপথে।
দিন মজুর কাজের খোজে ছুটছে পথে, ফিরছে ঘরে লাশ হয়ে।
গরিব দুঃখি করছে বাস,আতঙ্ক আর মরণ ভয়ে।
কেন খেটে খাওয়া মানুষ হবে বন্দি পাবে সাজা।
আইন বলে আর নেই তো কিছু ,বিনাদোষে মারে প্রজা।
কোথায় সেই স্বাধীনতা কোথায় জাতির মূলমন্ত্র।
আজ নিজ স্বার্থ খোজে সবে,হাড়িয়ে গেছে গণতন্ত্র।
বলো কেন এমন হবে সব কিছু বহল রবে, আগের মত পরিপূর্ণ।
রক্ত দিয়ে জীবন দিয়ে মুক্ত করেছে কি এরই জন্য।
এ দেশ নয় কোন দলের নয় কারো বলের, এ দেশ সবার।
কুলি মজুর জেলে চাষি,লক্ষ কোটি আমজনতার।
মোরা চাই না কোন স্বার্থ,চাই নির্দলিয় হয়ে শান্তিতে বাঁচতে এ তলাটে।
স্বাধীন দেশে কেন অসহায় মানুষ ভুগবে দুর্দান্ত সংকটে।।